মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন

শিশু সাবিকুন্নাহারের নেই পায়ুপথ; চিকিৎসা করাতে সাহায্যের আবেদন

বর্তমান সংবাদ ডেস্ক : / ১১৫ বার পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২০ মার্চ, ২০২৩, ৮:০১ অপরাহ্ণ

দিন দিন ফুঁলে উঠছে তার পেট

উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী) : ছোট শিশু সাবিকুন্নাহার। জন্মগতভাবে পায়ুপথ তৈরি হয়নি তার। প্রসাবের রাস্তা দিয়ে মল ত্যাগ করতে হয়। এ কারণে দিন দিন তার পেট ফুঁলে উঠছে। অন্য শিশুদের মত সে স্বাভাবিকভাবে চলা ফেরাও করতে পারছেনা।

এই সুন্দর পৃথিবীতে দীর্ঘ কাল সকলে বাঁচতে চায়। কিন্তু এই শিশুটির সেটা যেন ক্রমশই ম্লান হয়ে যাচ্ছে।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের আলিগঞ্জ গ্রামের এক অসহায় প্রতিবন্ধি বাবা-মায়ের ঘরে দুই বছর আগে জন্ম গ্রহণ করে সাবিকুন্নাহার। অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না। তাই শিশুটিকে বাঁচাতে সমাজের বিত্তবানসহ সকলের সহায়তা কামনা করেন প্রতিবন্ধি পরিবারটি।

স্থানীয় সূত্রে জানা যায়, পিতা বাক প্রতিবন্ধি জামাল তালুকদার ও মা জান্নাতি বেগম বুদ্ধি প্রতিবন্ধির কোল জুড়ে জন্ম হয় ফুট ফুটে শিশু সাবিকুন্নাহারের। তার জন্মে এই পরিবারটি খুবই খুশি ছিল। কিন্তু তার জন্মগতভাবে পায়ুপথ তৈরী না হওয়ায় মুহুর্তে তাদের খুশি যেন কলো মেঘে ঢাকা পরে। সেই থেকেই এ দু’বছর শিশুটিকে স্থনীয়ভাবে বিভিন্ন চিকিৎকের দ্বারস্থ হয়েছে পরিবার। তবে সকলেই পরামর্শ দিয়েছে উন্নত চিকিৎসার। নুন আনতে পান্তা ফুড়ানো অসহায় প্রতিবন্ধি বাবা-মায়ের পক্ষে অর্থাভাবে সেটা সম্ভব হয়ে ওঠেনি।

কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. জে এইচ খান লেলীন বলেন, এটি ইমপারফরাটেড এ্যানাস রোগ। এ রোগে জন্মগতভাবে পায়ুপথ তৈরী হয় না। চিকিৎসা করালে শিশুটি তার স্বাভাবিক জীবনে ফিরে আসবে। তবে এ পরিবারটি অসহায় ও প্রতিবন্ধি হওয়ায় তাদের সহায়তা করার জন্য সকলের এগিয়ে আসা উচিত।

ইউকেএইচ/টিএ

Facebook Comments Box


এই ক্যাটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর