শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন

স্কাউটদের আত্ম উন্নয়নে গ্লোবাল ডেভেলপমেন্ট ভিলেজ মেলা

বর্তমান সংবাদ ডেস্ক : / ৯০ বার পঠিত
প্রকাশের সময় : রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩, ৭:৩৭ অপরাহ্ণ

কালিয়াকৈর প্রতিনিধি : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাকে ৯ দিন ব্যাপী ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি বাংলাদেশ- ২০২৩ চলছে। “সাবাস—শক্তির ফোয়ারা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজন করা হয়েছে এ জাম্বুরী। প্রায় ৯শ ১৪টি স্কাউট ইউনিটের ৮ সহস্রাধিক স্কাউট সদস্যসহ প্রায় ১১হাজার স্কাউট ব্যক্তিত্ব অংশগ্রহণ করছেন এই জাম্বুরীতে।

জাম্বুরীর প্রোগ্রামের অংশ হিসেবে মৌচাক স্কাউট স্কুল এন্ড কলেজ মাঠে বসেছে গেøাবাল ডেভেলপমেন্ট ভিলেজ (জিডিভি) মেলা। গতকাল এই মেলা উদ্বোধন করেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান। এউপলক্ষ্যে বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রকল্প) মোঃ মহসিন এর সভাপতিত্বে আয়োজিত আলোচনায় বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) এম এম ফজলুল হক আরিফ, এবং এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট কমিটির চেয়ারম্যান ডেল বুকিংগো করভেরাসহ অনান্যরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, মেলায় বাংলাদেশ স্কাউটস এর ১৩ টি অঞ্চল থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় অর্ধশত স্টল বসানো হয়েছে। জাম্বুরীতে অংশগ্রহণকারী স্কাউট,অভিভাবক ও স্থানীয়রা এসব স্টল থেকে বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করে বাস্তব জীবনের উন্নয়ন সাধন করতে সক্ষম হবে। মেলায় এসব স্টলের মধ্যে রয়েছে, টিআইবি, আমিও সুনাগরিক, শক্তি ফাউন্ডেশন, নারীপক্ষ, সিসিডিবি, আইডিএফ, সোসাইটি ফর সোশাল সার্ভিস, বেটার ওয়ার্ল্ড ফ্রেমওয়ার্ক, স্কাউট সপ এবং বাংলাদেশ স্কাউটস এর এসব স্টলে উন্নয়নমূলক নানা বিষয়ে অবহিত করা হয়।

মেলায় প্রতিটি স্টল থেকে স্কাউটরা বিভিন্ন ধরনের জ্ঞান অর্জনে সক্ষম হবে। যেমন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর কাজ হলো দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন সৃষ্টি করা। এর মাধ্যমে একজন স্কাউট দুর্নীতি বিরোধী বিষয় সম্পর্কে অবগত হতে পারবে। যেকারণে ভবিষ্যৎ জীবনে নিজে দুর্নীতি না করে এবং অন্যকে দুর্নীতি দমনে সামাজিক সচেতনতা সৃষ্টি করবে।

মেলায় এসেছে এমন আরেকটা স্টল হল “নারীপক্ষ”। এর মাধ্যমে একজন গার্ল ইন স্কাউট তার বাস্তবিক জীবনের অধিকার সম্পর্কে জানতে পারবে। নারীর ক্ষমতায়নের ফলে সৃষ্ট নারী অধিকার গুলোর মাধ্যমে কিভাবে একজন নারী আত্মনির্ভরশীল হতে পারে সেই বিষয়ে সচেতন হতে পারবে। বর্তমানে সমাজে লিঙ্গ বৈষম্যের শিকার হয়ে অনেক নারী অবহেলিত ও নির্যাতিত। তাই সামাজিক জীবনে লিঙ্গ সমতা স্থাপন করে নারীরা কিভাবে পুরুষের সমকক্ষ হয়ে দেশের উন্নয়নে অংশীদার হতে পারবে সেই বিষয়ে ধারণা পাবে এই স্টল থেকে।

এভাবে মেলায় আসা বিভিন্ন স্টল থেকে দেশ-বিদেশ থেকে আগত স্কাউটরা তাদের দৈনন্দিন ও কর্মজীবনে বাস্তবিক এবং মৌলিক অধিকার সম্পর্ক জ্ঞান অর্জন করতে পারবে।

একেক স্টল কয়েকটি বিষয়ের উপরে স্কাউটদেরকে পরামর্শ ও দিকনির্দেশনা দিচ্ছেন যা তাদের কর্ম ও দৈনন্দিন জীবনের আলোর পথ দেখাবে। এছাড়াও মেলা থেকে বিভিন্ন জ্ঞান অর্জন করে স্কাউটরা তাদের পড়াশোনার পাশাপাশি পারিবারিক ও সামাজিক জীবনে নিজের আত্ম উন্নয়ন ঘটিয়ে দেশ গড়ার কারিগর হবে।

 

Facebook Comments Box


এই ক্যাটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর