মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:২১ অপরাহ্ন

নদী দূষণমুক্ত রাখতে পাথওয়ে’র কাউন্সিলিং

বর্তমান সংবাদ ডেস্ক : / ১১১ বার পঠিত
প্রকাশের সময় : শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩, ১০:৩০ অপরাহ্ণ
নদী দূষণমুক্ত রাখতে পাথওয়ে’র কাউন্সিলিং

উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী) : নদী দূষণমুক্ত রাখতে পটুয়াখালীর কলাপাড়ায় জেলেদের সচেতনতামূলক কাউন্সিলিং করেছে স্বেচ্ছাসেবী সংগঠন পাথওয়ে।

শনিবার সকাল থেকে দিনভর উপজেলার রাবনাবাদ নদী পাড়ে সংগঠন সেচ্ছাসেবককর্মীরা এ কাউন্সিলিং করে। এসময় জেলেরা বিভিন্ন শ্লোগান সম্বলিত ফেস্টুন প্রদর্শন করেন। এতে লেখা রয়েছে নদীকে নদীর মত থাকতে দিন, ঝড় জলোচ্ছ¡াস ও খরার অভিশাপ থেকে মুক্তি দিন। নদী কিংবা সাগরে, বর্জ্য ফেলবোনা দেশ জুড়ে। বাংলাদেশের নদী, বাংলাদেশের প্রান, দেশ বাঁচাতে, নদী বাঁচান। রাখতে সতেজ নদীমাতৃক দেশ, আবর্জনাবিহিন রাখুন নদীর পরিবেশ।

নদীকে রক্ষার জন্য পাথওয়ে নির্বাহী পরিচালক মো.শাহিন রাবনাবাদ নদী পাড়ে জেলেদের সাথে কথা বলেন। মারাত্মকভাবে নদী দূষণের প্রভাবসহ যত্রতত্র ময়লা আবর্জনা, প্লাস্টিক, তেল মবিল সহ নানা ধরনের নদী দূষণকারী পদার্থের কথা জেলারা অকপটে স্বীকার করেছেন বলে তিনি জানান।

ষাটোর্ধ্ব জেলে সোবাহান বলেন, পেটের দায়ে প্রচন্ড শীতের মধ্যে এই নদীতে মাছ ধরেন। কিন্তু কাঙ্খিত মাছ পাচ্ছেন না। হঠাৎ করেই যেন কয়েক বছরে মাছ উধাও হয়ে গেছে। অথচ ১০ বছর আগেও ঝাকে ঝাকে মাছ ধরা পরতো। মোট কথা হলো নদীতে আর আগের মত মাছের দেখা মিলছেনা।

পাথওয়ে নির্বাহী পরিচালক মো.শাহিন বলেন, নদী দূষন মুক্ত করতে এবং ইলিশের উৎপাদন বাড়াতে আমাদের নদীকে পরিস্কার রাখতে হবে। যত্রতত্র নদীতে ময়লা আবর্জনা ফেলা যাবেনা। ইঞ্জিনবাহী ট্রলার থেকে তেল নিঃসৃত হয়ে নদী দূষণ হয়ে যাচ্ছে।

এছাড়া জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে নদীকে রক্ষা করা একান্ত আবশ্যক বলে তিনি জানিয়েছেন।

Facebook Comments Box


এই ক্যাটাগরির আরো খবর
এক ক্লিকে বিভাগের খবর