Sunday, 27 May 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

সমঝোতার মাধ্যমে ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচনের পরামর্শ শেখ হাসিনার

ডেস্ক রিপোর্ট :
১৯৪৮ সালের ৪ জানুয়ারি সময়ের দাবিতেই ‘বাংলাদেশ ছাত্রলীগ’ প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জন্মের প্রথম লগ্ন থেকেই ভাষার অধিকার, শিক্ষার অধিকার, বাঙালির স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা, দুঃশাসনের বিরুদ্ধে গণঅভ্যুত্থান, সর্বোপরি স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের ছয় দশকের সবচেয়ে সফল সাহসী সারথি বাংলাদেশ ছাত্রলীগ। শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবহন করে বাংলাদেশ ছাত্রলীগ অতিক্রম করেছে পথচলার ৭০ বছর। এই ৭০ বছরের পথচলায় বাংলাদেশ ছাত্রলীগ অগণিত নেতাকর্মীর জন্ম দিয়েছে।

নতুন নেতৃত্ব বেঁচে নিতে শুক্রবার থেকে ছাত্রলীগের দুইদিন ব্যাপী ২৯তম জাতীয় সম্মেলন শুরু হয়েছে। জাতীয় সঙ্গীত, পতাকা উত্তোলন  এবং শান্তির প্রতীক হিসেবে পায়রা উড়িয়ে ২৯তম সম্মেলনের শুভ উদ্বোধন করেন আওয়ামী লীগের সভানেত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নেতৃত্ব নির্বাচনে সমঝোতার পরামর্শ দিয়ে সম্মেলনের প্রথম দিনে শেখ হাসিনা বলেন,’“আগামীকাল সাবজেক্ট কমিটি বসবে। সেখানে কারা কারা নেতৃত্ব চায় ইতোমধ্যে দরখাস্ত পাঠিয়েছে। আমি চাই সমঝোতার মাধ্যমে তোমরা তোমাদের নেতৃত্ব নিয়ে আস।’

তিনি আরো বলেন, ‘তোমরা নিজেরা বসে… স্যাক্রিফাইস করাটা শিখতে হবে। যে কোনো ব্যাপারে স্যাক্রিফাইস না করলে কিন্তু অর্জন করা যায় না। অর্জন তখনই করতে পারবা, যখন কিছু দিতে পারবা। কাজেই তোমরা সমঝোতার মাধ্যমে কর, সেটাই আমরা চাই।’

ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রলীগের নেতৃত্বে আসার সর্বোচ্চ বয়সসীমা ২৭ বছর প্রতিটি কমিটির মেয়াদ থাকে ২ বছর। কিন্তু বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের প্রায় ৩ বছর(২ বছর ৯ মাস ১৬ দিন) পার হয়ে যাওয়াতে শেখ হাসিনা বয়সসীমা ১ বছর বাড়িয়ে ২৮ বছর করার পরামর্শ দেন।

শেখ হাসিনা তার উদ্বোধনী বক্তৃতায় ছাত্রলীগের সোনালী অতীতের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন,’জাতির পিতার গড়া এই সংঘটন বাংলাদেশের ইতিহাসে বিভিন্ন আন্দোলন সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।  ভাষা আন্দোলন, ৬৯ এর আন্দোলন, মুক্তিযুদ্ধের সময় সামনে থেকে ছাত্রলীগ লড়াই সংগ্রাম করেছে। আমি দেশে ফিরে আসতে চাইলে যখন নিষেধাজ্ঞা দেওয়া হয় তখনও প্রতিবাদ করেছিল ছাত্রলীগ।’

সম্মেলনের ২য় দিনের কার্যক্রম হিসেবে শনিবার সকাল ১০টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে কাউন্সিলের সময় নির্ধারণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর পরামর্শ মোতাবেক সমঝোতার মাধ্যমে নেতৃত্ব নির্বাচনে ব্যর্থ হলে নির্ধারিত সময়ে কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হবে বলে জানা গেছে কাউন্সিলের দায়িত্বপ্রাপ্ত নেতাদের কাছে থেকে।

ছাত্রলীগের বিদায়ী সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে এবং,বিদায়ী  সাধারণ সম্পাদক জাকির হোসাইনের সঞ্চালনায় দুই দিন ব্যাপী সম্মেলনের প্রথম দিনে  প্রধান অতিথি শেখ হাসিনার সাথে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা। সম্মেলন উপলক্ষ্যে সকাল থেকেই সারাদেশ থেকে আগত ছাত্রলীগের নেতাকর্মীদের উপস্থিতে জনসমুদ্রে পরিণত হয় সোহরাওয়ার্দী উদ্যান।

বর্তমান সংবাদ/টিএ



বর্তমান সংবাদ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ