Wednesday, 15 August 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

মহাকাশের পাড়ি জমালো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

ডেস্ক রিপোর্ট :
অবশেষে মহাকাশের অসীমতার মাঝে নিজেদের অস্তিত্বের জানান দিলো বাংলাদেশ। বঙ্গবন্ধু স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের মধ্যে দিয়ে বাংলাদেশ মর্যাদা পেলো বিশ্বের ৫৭তম স্যাটেলাইট ক্ষমতাধর দেশ হিসেবে।

১০ই মে দেশের প্রথম স্যাটেলাইট “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপণের কথা থাকলেও কিছু যান্ত্রিক জটিলতার জন্য সেটি একদিন  পিছিয়ে ধার্য করা হয় ১১ই মে শুক্রবার । যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’র মাধ্যমে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ হয়। এর আধা ঘণ্টা পর বাংলাদেশের প্রথম স্যাটেলাইটটি কাঙ্ক্ষিত জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে পৌঁছায়।

সফল এ উৎক্ষেপণের মাধ্যমে পূরণ হলো বাংলাদেশের মহাকাশ জয়ের স্বপ্ন । বঙ্গবন্ধু স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে যার মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। অন্যগুলো ভাড়া দেয়া হবে নেপাল, ভুটান ও মিয়ানমারের মতো দেশকে যা থেকে আয় হবে বিপুল অর্থ ।

এছাড়া দূর-সংবেদনশীল তথ্য, মাটি বা পানির নিচে অনুসন্ধান ও উদ্ধারকাজে ব্যবহার করা যাবে এ স্যাটেলাইট। মহাশূন্য এক্সপ্লোরেশন, হারিকেন-ঘূর্ণিঝড় ও প্রাকৃতিক বিপর্যয়ের পূর্বাভাস, গ্লোবাল পজিশনিং বা জিপিএস, গামা-রে বারস্ট ডিটেকশনের কাজেও লাগবে এটি।

বর্তমান সরকারের হাত ধরে সূচিত হলো মহাকাশ জয়ের বিজয়গাঁথা । সামনের দিনগুলোতে উন্নয়নের  এমন ধারা অব্যহত থাকলে অচিরেই বাংলাদেশ হয়ে উঠবে বিশ্বের বুকে বিস্ময়ের একটি নাম, এমনটিই মনে করে দেশবাসী।


বর্তমান সংবাদ/টিএ



বর্তমান সংবাদ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ