Sunday, 22 April 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার ফোন আনল শাওমি

বর্তমান সংবাদ :

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ক্যামেরার দিকে সর্বোচ্চ নজর রেখে তৈরি করা মাঝারি বাজেটের ডিভাইস রেডমি নোট ৫ প্রো ভারতে উন্মোচন করেছে চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি।

 

ফোনটির মূল আকর্ষণ পেছনে থাকা ডুয়াল ক্যামেরা।পোর্ট্রেইট ফটোর তুমুল জনপ্রিয়তার ফলে রেডমি নোট ৫ প্রোতে দেওয়া হয়েছে দুটি ব্যাক ক্যামেরা। যার মূলটি ১২ মেগাপিক্সেল এফ/২.২ অ্যাপারচারের, আর বিষয়বস্তু ও দৃশ্যপটের মধ্যে দূরত্ব নির্ণয়ের জন্য ৫ মেগাপিক্সেল এফ/২.০ অ্যাপারচারের দ্বিতীয় ক্যামেরা। সামনে থাকা ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার সঙ্গে ফ্ল্যাশও যুক্ত করা হয়েছে।

 

শাওমি এই প্রথম কোনো ফোনে ফেস আনলক ফিচার যুক্ত করেছে। ফোনটিতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ অক্টাকোর প্রসেসর, ৪ অথবা ৬ গিগাবাইট র‌্যাম ও ৬৪ গিগাবাইট স্টোরেজ। ফোনটি থেকে বাদ পড়েছে ইউএসবি টাইপ-সি পোর্ট। তবে পুরাতন মাইক্রো ইউএসবি পোর্ট আবারও ব্যবহার করা হয়েছে।

 

টানা দীর্ঘ সময় ব্যবহারের জন্য থাকছে ৪ হাজার এমএএইচ ধারণক্ষমতার ব্যাটারি। আপডেটের ব্যাপারে শাওমি এবারও পিছিয়ে রয়েছে, নতুন ফোনটিতেও দেয়া হয়েছে অ্যান্ড্রয়েড ৭ নুগ্যাট অপারেটিং সিস্টেম।

 

ফাস্ট চার্জিং সুবিধাও নেই এতে। রেডমি নোট ৫ প্রোয়ের পাশাপাশি রেডমি ৫ প্লাসকে নাম বদলে রেডমি নোট ৫ নামে ভারতে ছাড়া হয়েছে।

 

রেডমি নোট ৫ প্রো এর চাইতে কম দামের ফোনটিতে রয়েছে একটি ১২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৩ অথবা ৪ গিগাবাইট র‌্যাম ও কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫ প্রসেসর।

 

বাকি স্পেসিফিকেশনে পার্থক্য নেই। দুটি ফোনেই শাওমি ১৮:৯ অনুপাতের ৫ দশমিক ৯৯ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করেছে, যার রেজুলেশন ১০৮০ x ২১৬০ পিক্সেল।

 

রেডমি নোট ৫ এর ৩ গিগাবাইট র‌্যাম সংস্করণের মূল্য রাখা হয়েছে ৯ হাজার ৯৯৯ রুপি আর ৪ গিগাবাইট র‌্যাম সংস্করণের মূল্য ১১হাজার ৯৯৯ রুপি। রেডমি নোট ৫ প্রোয়ের ৪ গিগাবাইট র‌্যাম সংস্করণের মূল্য ১৩ হাজার ৯৯৯ রুপি আর ৬ গিগাবাইট র‌্যাম সংস্করণের মূল্য ১৬ হাজার ৯৯৯ রুপি। সূত্র : এনডিটিভি

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ