Thursday, 18 October 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

পেটের চর্বি কমাতে যা করবেন

বর্তমান সংবাদ :

লাইফষ্টাইল ডেস্ক : মেদহীন পেট সবারই কাম্য। অথচ আমাদের এই চাওয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেয় চর্বি। বয়স বাড়ার সাথে সাথে পেটে জমতে থাকে চর্বি। আবার অল্প বয়সেও অনেকের পেটে চর্বি জমতে দেখা যায়। আর এ সমস্যা থেকে প্রতিকার পেতে কতকিছুই না করে থাকি আমরা। তারপরও কাজ হয় না। কিন্তু জানেন কি, আমরা খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি। এজন্য অবশ্য একটু সচেতন থাকা দরকার। তাই আজ জেনে নেয়া যাক পেটের চর্বি কাটাতে করণীয়।


লেবুর শরবত পান : দিন শুরুই হোক লেবুর শরবত দিয়ে। কারণ লেবুর শরবত পেটের চর্বি দূরের জন্য খুবই উপকারী। এক গ্লাস হালকা গরম পানিতে লেবু ও লবণ দিয়ে শরবত করে নিয়মিত পান করলে পেটের চর্বি থেকে মুক্তি পাওয়া যাবে।

সাদা চালের ভাত : পেটের চর্বি দূরে রাখতে চাইলে সাদা চালের ভাতের পরিবর্তে আটার তৈরি খাবার খেতে হবে।

চিনি ও চিনি জাতীয় খাবার : পেটের চর্বি থেকে রেহাই পেতে হলে চিনি ও চিনি জাতীয় খাবারের সাথে শত্রুতা ছাড়া উপায় নেই। চিনি জাতীয় খাবার শরীরের বিভিন্ন অংশে চর্বি জমাতে কার্যকর ভূমিকা রাখে, বিশেষ করে পেট ও ঊরুতে।

প্রচুর পানি পান : প্রচুর পানি পানের বিকল্প নেই। পেটের চর্বি থেকে মুক্তির জন্য অবশ্যই পানির সাথে বন্ধুত্ব করতে হবে। কেননা পানি আপনার শরীরের পরিপাক ক্ষমতা বাড়িয়ে দেয় এবং শরীর থেকে ক্ষতিকর জিনিস বের করে দিতে সাহায্য করে।

কাঁচা রসুন : সকালে দুই বা তিন কোয়া কাঁচা রসুন খেতে হবে। লেবুর শরবত পান করার পরই এটি খেতে হবে। এতে ভালো ফল পাওয়া যাবে। এই পদ্ধতি আপনার শরীরের ওজন কমানোর প্রক্রিয়াটি দ্বিগুণ গতিতে করবে। সেই সাথে আপনার শরীরের রক্ত সঞ্চালন হবে মসৃণ গতিতে।

ভাজাপোড়া খাবার পরিহার : প্রথমে ফ্রিজে যেসব অস্বাস্থ্যকর খাবার জমা আছে, সেগুলো ফেলে দিতে হবে। এসব অস্বাস্থ্যকর খাবারের স্থলে তাজা ফল, শাকসবজি ও শস্যজাতীয় খাবার রাখতে হবে। অতিরিক্ত সিদ্ধ খাবার খাওয়া থেকেও দূরে থাকতে হবে, কেননা এসব খাদ্যে খাদ্যমান নষ্ট হয়ে যায়।

মসলা সমৃদ্ধ রান্না : আপনার খাবারকে মসলা সমৃদ্ধ করে তুলুন। আপনার খাবার দারুচিনি, আদা, কাঁচা মরিচ দিয়ে রান্না করুন। কেননা এসব মসলা স্বাস্থ্যকর সব উপাদানে ভরপুর। এগুলো আপনার শরীরের রক্তে শর্করার মাত্রা কমাতে সহায়তা করে।

ফলমূল খাওয়া : সকালের নাশতায় অন্য খাবারের পরিমাণ কমিয়ে সেখানে স্থান করে দিতে হবে ফলের। প্রতিদিন সকালে এক বাটি ফল খেলে পেটে চর্বির জমার হাত থেকে অনেকটা রেহাই পাওয়া যাবে।

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ