Saturday, 21 April 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

ইলিশের ভর্তা

লাইফ স্টাইল ডেস্ক :
বৈশাখের সকাল- দুপুর কিংবা যেকোনো সময়ের আয়োজনে মূলত রাতের খাবারের একটি চমৎকার ভর্তার রেসিপি রাখতে পারেন। ভর্তাটি বাঙালিদের অতিপ্রিয় মাছের রাজা ইলিশ মাছ দিয়ে তৈরি।

তাহলে ঝটপট দেখে নিন মুখরোচক ইলিশের ভর্তা বানানোর প্রক্রিয়া।

উপকরণ

ইলিশ মাছ ভর্তা, ইলিশ মাছের গাদার পিস চারটি, পেঁয়াজ কুচি এক কাপ, রসুন কুচি আধা কাপ, শুকনা মরিচ চারটি, লবণ পরিমাণমতো, সরিষার তেল আধা কাপ, হলুদ তিন আঙুলের এক চিমটি, ধনেপাতা দু-তিনটা গাছ (ধুয়ে কেটে পরিষ্কার করে নেবেন), কালিজিরা এক চা চামচ, সরিষা দানা এক চা চামচ।

প্রণালী

প্রথমে মাছ ভালো করে ধুয়ে একটি পাত্রে নিয়ে হলুদ ও পরিমাণমতো লবণ মাখিয়ে নিন। চুলায় ফ্রাই প্যান চাপিয়ে সরিষার তেল পুরোটাই দিয়ে দিন। তেল হালকা গরম করে এতে লবণ-হলুদ মাখানো মাছ ভাজুন বাদামি করে। তেল থেকে ভাজা মাছ তুলে রাখুন অন্য একটি পাত্রে।

ওই তেলের মধ্যেই একে একে পেঁয়াজ, রসুন, কালিজিরা, সরিষা দানা, শুকনা মরিচ দিয়ে হালকা ভাজুন। বাদামি হওয়ার আগেই নামিয়ে নিন। এবারে ভেজে রাখা ইলিশ মাছের কাঁটা বেছে নিন। শিলপাটায় ধনেপাতা কুচি, পেঁয়াজ, রসুন, কালিজিরা, সরিষা, শুকনা মরিচ ও আধা চামচ লবণ দিয়ে একসঙ্গে পিষে ফেলুন।

এর মধ্যে কাঁটা বেছে রাখা ইলিশ মাছ দিয়ে পুরোটাই একসঙ্গে পাটায় পিষে মেশান। একদম মিহি করে বাটা হয়ে এলে যে ফ্রাই প্যানে মাছ ও পেঁয়াজ রসুন ভেজেছেন, ওই ফ্রাই প্যানে মিশ্রণটি দিয়ে তেল পুরোটাই ভর্তায় মিশিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে যাবে বৈশাখের স্পেশাল ইলিশ মাছ ভর্তা।সংগৃহিত



বর্তমান সংবাদ/টিএ



বর্তমান সংবাদ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ