Monday, 19 November 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

বিমানযাত্রীদের সুরক্ষায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট :

বিমানযাত্রীদের সুরক্ষায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ। আন্তর্জাতিক বিমান পরিবহনের নিয়ন্ত্রক আইকাও (ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন)-এর ২০১৭ সালে করা সবশেষ অডিট রিপোর্টে এমনটা জানিয়েছে।

 

আইকাও বলছে, যে আটটি মাপকাঠির ভিত্তিতে সুরক্ষার বিষয়টি যাচাই করা হয়, তার মধ্যে পাঁচটিতে ভারতের প্রাপ্ত নম্বর আন্তর্জাতিক গড়ের তুলনায় কম। আর বাংলাদেশ সাতটি মাপকাঠিতেই আন্তর্জাতিক গড় থেকে এগিয়ে।

 

আইকাও এর রিপোর্ট অনুযাযী, দুর্ঘটনা তদন্ত ক্যাটাগরিতে ভারত পেয়েছে ৩২.৩৫% স্কোর, যেখানে বাংলাদেশের স্কোর ৬৪.১৩%।

 

লাইসেন্সিং ক্যাটাগরিতে ভারতের স্কোর ২৬.০৪% আর বাংলাদেশের স্কোর ৭৭.২২%। অথচ এ ক্যাটাগরিতে বৈশ্বিক গড় ৭২.৫%।

 

অন্য ৬ ক্যাটাগরিসহ আট ক্যাটাগরির সব ক’টিতেই ভারতের চাইতে এগিয়ে আছে বাংলাদেশ।

 

গত সেপ্টেম্বরে আকাশে জেট এয়ারওয়েজের মুম্বাই-জয়পুর বিমানের ভেতরে কেবিনের বায়ুচাপ ঠিক না থাকায় যাত্রীদের অনেকেই অসুস্থ হয়ে পড়েন। বৃহস্পতিবার রাতে ওড়ার মুখে তিরুচিরাপল্লি বিমানবন্দরের পাঁচিলে ধাক্কা মেরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানের ক্ষতি হয়।

 

শুক্রবার সকালে ভারতের বিমান মন্ত্রী সুরেশ প্রভু জানান, দেশের সব বিমানসংস্থা যাত্রী সুরক্ষার দিকগুলো ঠিকমতো পালন করছে কিনা, তার নিয়মিত রিপোর্ট চাওয়া হবে।

 

তবে শুধু বিমানসংস্থাই নয়, এই যাত্রী সুরক্ষার অভাবের জন্য কেন্দ্রকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, আইকাও জানিয়েছে, যে পাঁচ মাপকাঠিতে আন্তর্জাতিক গড়ের থেকেও কম নম্বর পেয়েছে ভারত, তার মধ্যে অন্যতম দুর্ঘটনা সংক্রান্ত তদন্তও। এর অর্থ হচ্ছে- কতটা পেশাদারিত্ব নিয়ে তদন্ত করা হয়েছে, সেটিও খতিয়ে দেখা হয়েছে ওই অডিটে। ফলে, প্রশ্নের মুখে তদন্তের দায়িত্বে থাকা ডিজিসিএ-ও। এছাড়া আইন প্রণয়ন, সংস্থার পেশাদারিত্ব, লাইসেন্স ব্যবস্থা, বিমানবন্দর সংক্রান্ত মাপকাঠিতেও পিছিয়ে ভারত।

 

 

##বর্তমান সংবাদ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।##

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

অন্যান্য পত্রিকা