Monday, 19 November 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

নারী উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা

ডেস্ক রিপোর্ট :
২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে দেশকে উন্নত করতে নানাবিধ পদক্ষেপ নিয়েছে আওয়ামী লীগ সরকার। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী, তাদের বাদ দিয়ে জাতীয় উন্নয়ন সম্ভব নয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ উদ্যোগে নারীদের এগিয়ে নিতে বহুমুখী প্রকল্প হাতে নিয়েছেন, যেমন- ভিজিএফ, ভিজিডি, দুস্থ নারী ভাতা, মাতৃত্বকালীন ভাতা, অক্ষম মায়ের ভাতা, তালাকপ্রাপ্তা ভাতা, একটি বাড়ি একটি খামার প্রকল্প ইত্যাদি। গ্রামের নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য ক্ষুদ্র ঋণ দেয়া হয় মাত্র ৫% সেবামূল্যের বিনিময়ে। বর্তমানে ৩০ লাখের বেশি নারী কেবল গার্মেন্টসে কাজ করে, আমাদের বৈদেশিক মুদ্রার অধিকাংশই এই গার্মেন্টস খাত থেকেই আসে। নারী উদ্যোক্তাগণ ২৫ লাখ পর্যন্ত এসএমই ঋণ সুবিধা পাচ্ছেন  কোন জামানতদার ছাড়াই।

এছাড়া দেশে বিনামূল্যে শিক্ষা ক্ষেত্রে মাধ্যমিক থেকে পোস্ট-গ্রাজুয়েট লেভেল পর্যন্ত প্রায় ১ কোটি ৭০ লাখ শিক্ষার্থীকে বিভিন্ন প্রকার মেধাবৃত্তি প্রদানের আওতায় আনা হয়েছে এবং শিক্ষিত বেকার নারীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে আত্ম উদ্যোগী হতে সহায়তা করছে। এমনকি কর্মজীবী নারীদের সন্তানের জন্য ডে-কেয়ার সেন্টার স্থাপন, মাতৃত্বকালীন ছুটিকে চার মাস থেকে বাড়িয়ে ছয় মাস নির্ধারণ, নিম্ন আয়ের কর্মজীবী মা ও তাদের শিশুদের স্বাস্থ্য ও পুষ্টিমান বৃদ্ধি করে তাদেরকে আর্থ-সামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে রাজস্ব তহবিল থেকে ২০১০-১১ অর্থবছরে প্রথমবারের মতো ‘কর্মজীবী ল্যাকটেটিং মাদার’ সহায়তা তহবিল কর্মসূচি চালু করেছে সরকার।

নারী শিক্ষা ও নারী উদ্যোক্তাদের অগ্রগতি অর্জনের স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্র ভিত্তিক বেসরকারী সংস্থা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ’ এ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

তথ্য সূত্র : বাংলানিউজপোষ্ট

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

অন্যান্য পত্রিকা