Monday, 24 September 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

নৌ খাতে অপার সম্ভাবনা: ছোঁয়া আসতে পারে সামগ্রিক জীবনযাত্রায়

মাহবুব খন্দকার :

নদীমাতৃক দেশ আমাদের এই বাংলাদেশ। আমাদের শহর গঞ্জের ভিতর রয়েছে অনেক সর্পিল নদী যা আমাদের অভ্যন্তরীন নৌ খাতকে আরো গতিশীল করে। সড়ক,রেল ও আকাশ পথ থেকে নৌ পথ অনেকটা পরিবেশবান্ধব,তুলনামূলক আরামদায়ক ও ব্যয়সাশ্রয়ী। তাই নদ-নদীসহ প্রাকৃতিক পানিসম্পদ ও নৌ পরিবহন খাতকে উপেক্ষা করে বাংলাদেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়।

নদীমাতৃক বাংলাদেশ রিভার ট্যুরিজম অর্থাৎ নৌ পর্যটনের দারুণ সম্ভাবনাময় একটি ক্ষেত্র। পৃথিবীর অনেক দেশেই এমন নদীবিধৌত ভূখণ্ড নেই। এখনো আমাদের বাংলাদেশে যে পরিমাণ নদ-নদী,খাল-বিল-ঝিল হাওর-বাওড়,হ্রদ,পুকুর-দীঘি ইত্যাদি রয়েছে তাও কম নয়। যার কারণে এ দেশে রিভার ট্যুরিজম বা নৌ পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। রিভার ট্যুরিজম আমাদের জাতীয় অর্থনীতিতে সমৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠতে পারে। আর এটি মাথায় রেখেই বর্তমান সরকার নৌ খাতকে আরো সমৃদ্ধ করতে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। ইতোমধ্যেই রাজধানী ঢাকা শহরকে বেষ্টন করে নৌপথ চালুর বিষয়ে অনেক উদ্যোগ নেয়া হয়েছে। ওয়াটার বাস চালু করা হয়েছে বুড়িগঙ্গা নদীতে। এখানেও রিভার ট্যুরিজমের বিরাট সুযোগ রয়েছে।

এছাড়া সরকারের যথাযথ পৃষ্ঠপোষকতার ফলে জাহাজ নির্মাণ শিল্পেও পূর্বেকার সময়ের তুলনায় অনেকটাই এগিয়ে গিয়েছে বাংলদেশ। এই শিল্প থেকেই আগামীতে বাংলাদেশে অর্থনৈতিক খাতে নতুন এক বিপ্লবের সূচনা ঘটবে। বর্তমানে প্রতি বছর এই শিল্প থেকে আয় হয় কয়েক হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা। এ খাতে কর্মসংস্থান হয়েছে লক্ষাধিক শ্রমিকের। যার পিছনে রয়েছে বর্তমান সরকারের দক্ষ পরিকল্পনা ও তার বাস্তবায়ন। আগামীতে জাহাজ নির্মাণে বাংলাদেশকে স্বয়ংসম্পূর্ণ একটি দেশে পরিণত করা গেলে এ খাতটি এ দেশের বিদ্যমান সবকটি খাতকে ছাড়িয়ে বৈদেশিক মুদ্রা আয়ে প্রথম স্থানে চলে যাবে বলেও মনে করছেন শিল্প সংশ্লিষ্টরা। সূত্র : বাংলার আমরা


বর্তমান সংবাদ/জীবন



বর্তমান সংবাদ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ