Sunday, 23 September 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

অসত্যের সঙ্গে আপোস নয় : শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রপতি

 

ডেস্ক রিপোর্ট :
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতীয় স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া এবং ন্যায়বিচার, অসত্য ও দুর্নীতির সঙ্গে আপোস না করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি মঙ্গলবার বিকেলে গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে এই আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, ‘তোমরা কখনো কোন অন্যায় ও অবিচারের কাছে মাথা নত করো না। তোমরা সবসময় সততা, নিষ্ঠা ও দেশপ্রেমের মাধ্যমে যথাযথ সেবা প্রদান করে তোমাদের অর্জিত সার্টিফিকেটের মর্যাদা সমুন্নত রাখার চেষ্টা করবে।’

ডুয়েট’র আচার্য নতুন স্নাতকদের মুক্তচিন্তার সংগ্রাম ও স্বাধীনতার চেতনা ধারণ করা এবং সমাজ তথা দেশের উন্নয়নের পাশাপাশি নিজেদের ব্যক্তিগত উন্নতির জন্য সর্বদা চিন্তাভাবনা করার আহ্বান জানান।

রাষ্ট্রপতি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সংশ্লিষ্ট সকলকে গুরুত্ব প্রদান এবং বিশ্বায়ন প্রতিযোগিতার কারণে বিশ্বমানের জ্ঞান ও বুদ্ধিমত্তা দিয়ে দেশের অব্যাহত উন্নতি নিশ্চিত করার আহ্বান জানান।

‘মনে রাখতে হবে আমাদের মর্যাদা বৃদ্ধির জন্য আমাদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে’ শিক্ষার্থীদের তিনি এই পরামর্শ দিয়ে বলেন, তরুণ প্রকৌশলীলা তাদের সৃজনশীল চিন্তাভাবনা ও অর্জিত জ্ঞান এক্ষেত্রে ব্যবহার করতে পারে। বর্তমান সরকার গবেষণা কর্মসহ বিশ্ববিদ্যালয়সমূহের সকল একাডেমিক কার্যক্রম সম্প্রসারণে গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ গবেষণার ফলাফল ও নতুন উদ্ভাবন সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্যও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি হামিদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘ভিশন-২০২১ ও ভিশন-২০৪১’ বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের দৃষ্টান্তমূলক অবদান রাখার আহ্বান জানান।

আর্থ-সামাজিক ক্ষেত্রের সকল দিকে অভূতপূর্ব উন্নয়ন করায় বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের ‘রোল মডেল’ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে।
ছাত্র-শিক্ষক সম্পর্ক প্রসঙ্গে তিনি বলেন, ‘শিক্ষকদের অভিভাবকের মতো আরো স্নেহশীল হতে হবে। শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে বন্ধুত্বসুলভ সম্পর্ক বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখায় কার্যকর ভূমিকা রাখতে পারে।’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান সমাবর্তন বক্তা ছিলেন। ডুয়েট উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দিনও এতে বক্তৃতা করেন। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মো. জাহিদ আহসান রাসেল এমপি, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ এবং রাষ্ট্রপতির সচিব অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


বর্তমান সংবাদ/তুহিন


বর্তমান সংবাদ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ