Sunday, 23 September 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

এগিয়ে যাচ্ছে বাংলাদেশ ; মাথা পিছু আয় বেড়ে এক হাজার ৭৫২ ডলার

 

ডেস্ক রিপোর্ট :
এক অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। চলতি ২০১৭-১৮ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৫২ ডলার, যা পূর্বে ছিল এক হাজার ৬১০ ডলার। এতে আগের বছরের চেয়ে বাংলাদেশের আয় বেড়েছে ১৪২ ডলার। গতকাল ৩ এপ্রিল মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলতি অর্থবছরের প্রথম ১০ মাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য সম্পাদন করা হয়।

জাতীয় অর্থসূচকের এই উন্নতির জন্য প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উপাত্তে দেখা যায় চলতি বছর শেষে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৬৫ শতাংশ দাঁড়াবে। জিডিপি প্রবৃদ্ধি গত অর্থবছরে ছিল ৭ দশমিক ২ শতাংশ। চলতি অর্থবছরে এর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ। তবে অর্জন লক্ষ্যমাত্রাকেও ছাড়িয়ে যাচ্ছে বলে বৈঠকে জানান পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, বর্তমানে জিডিপির আকার বাজার মূল্যে দাঁড়িয়েছে ২২ লাখ ৩৮ হাজার ৪৯৮ কোটি টাকা। আগের বছরে ছিল ১৯ লাখ ৭৫ হাজার ৮১৫ কোটি টাকা। পরিকল্পনামন্ত্রী বলেন, আগেই জিডিপি প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে আমরা ছয়ের বৃত্ত থেকে বেরিয়ে এসেছি। পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী, ২০২০ সালে আমাদের প্রবৃদ্ধি ৮ শতাংশে পৌঁছানোর কথা।

২০১৭-১৮ অর্থবছরে কৃষি খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ০৬ শতাংশ, আগের বছর ছিল ২ দশমিক ৯৭ শতাংশ। শিল্প খাতে ৬. ৩০ শতাংশ, আগের বছর ছিল ৬.২৩ শতাংশ এবং সেবা খাতে প্রবৃদ্ধি ৬ দশমিক ৩৩ শতাংশ, যা গত বছর ছিল ৬ দশমিক ৬৯ শতাংশ। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকেই বহির্বিশ্বের সাথে সম্পর্কোন্নয়নের ফলে বিদেশে প্রচুর কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে বাংলাদেশ, সৃস্টি হচ্ছে নতুন নতুন শ্রম বাজার। যার ফলে বাড়ছে রেমিট্যান্স আয়, যা প্রভাব ফেলছে দেশের জাতীয় আয়ে।



বর্তমান সংবাদ/টিএ



বর্তমান সংবাদ.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ