Thursday, 20 September 2018
RSS Facebook Twitter Linkedin Digg Yahoo Delicious
সংবাদ শিরোনাম

গ্লানি মোচনের পথে ভারত: মৈরাং আইএনএ মেমোরিয়ালে যাচ্ছেন রাষ্ট্রপতি

বর্তমান সংবাদ :

ডেস্ক রিপোর্ট : উত্তর-পূর্ব ভারতের মণিপুর রাজ্যের বিষ্ণুপুর জেলার পাহাড়ঘেরা একটি স্থানের নাম মৈরাং। এই স্থানের সঙ্গে জড়িয়ে আছে এক গৌরবোজ্জ্বল ইতিহাস। দুই শতাব্দির ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের শৃঙ্খল ভেঙে এক রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে অখন্ড ভারতের বিজয়ের পতাকা উত্তোলিত হয়েছিল এই মৈরাং-এ। নেতাজি সুভাষ চন্দ্র বসুর নেতৃত্বাধীন আজাদ হিন্দ ফৌজের বীর সেনানিরা ১৯৪৪ সালের ১৪ এপ্রিল বহু শহীদের রক্তের ওপর দাঁড়িয়ে উত্তোলন করেছিলেন তেরাঙ্গা সেই জাতীয় পতাকা। 

 

আজাদ হিন্দ সেনানি ‘সরদার-ই-জং’ শওকত মালিকের উত্তোলন করা সেই পতাকাকে ভারতীয় শৌর্যবীর্যের এক গৌরবোজ্জ্বল অধ্যায় হিসাবে বিবেচনা করা হলেও স্বাধীন ভারতের কোনো রাষ্ট্র প্রধানই আসেননি এখানে শ্রদ্ধা জানাতে। আজাদ হিন্দ ফৌজ (ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি) এর শহীদ সদস্যদের পূণ্যস্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মৈরাংয়ে স্মৃতিস্তম্ভ ‘আইএনএ মেমোরিয়াল ও মিউজিয়াম’ নির্মিত হয়েছে। স্থানীয় অধিবাসীদের কাছে এ এক অতি গৌরব ও পবিত্র স্থান হিসাবে গণ্য হলেও রাষ্ট্রের প্রধানদের কাছে তা ছিল চিরকালই উপেক্ষিত। তবে সেই উপেক্ষার বলয় ভেঙে দিতে চলছেন ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 

 

রাষ্ট্রপতির চারদিনের উত্তর-পূর্বাঞ্চলীয় সফরের শেষ দিনে স্থান পেয়েছে ঐতিহাসিক মৈরাংয়ে আইএনএ মেমোরিয়াল ও মিউজিয়াম পরিদর্শনের সূচি। দীর্ঘদিনের রাষ্ট্রীয় এই উপেক্ষার অবসান হতে চলছে বলে দলিত সম্প্রদায় থেকে উঠে আসা এই রাষ্ট্র প্রধানের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছেন নেতাজিপ্রেমীসহ আজাদ হিন্দ ফৌজের অনুরাগীরা।

 

সেইসঙ্গে সাত দশকেরও বেশি সময় ধরে ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজি সুভাষ চন্দ্র বসু ও আজাদ হিন্দ ফৌজের বিরল আত্মত্যাগের প্রতি দেশটির রাষ্ট্র ও সরকার প্রধানদের অবমূল্যানে জাতির যে পুঞ্জীভূত গ্লানি ছিল, তা মোচনে বর্তমান রাষ্ট্রপতির সফর এক বিশেষ বার্তা বহন করছে বলেও মনে করছেন বিশ্লেষক ও নেতাজি গবেষকরা। 

 

দেশটির প্রভাবশালী গণমাধ্যম ‘দ্য ইন্ডিয়ানএক্সপ্রেস’র অনলাইন সংস্করণে এই খবরের সত্যতা নিশ্চিত করেছে। দৈনিকটি জানায়, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের এই সফরটিই হবে মনিপুরের মৈরাংয়ে আইএনএ মোমোরিয়ালে দেশের প্রথম কোনো রাষ্ট্র প্রধানের শ্রদ্ধা নিবেদন।    

 

খবরে বলা হয়েছে, ১৯ নভেম্বর রোববার থেকে শুরু করা রাষ্ট্রপতির চারদিনের সফরের শেষ দিন ২২ নভেম্বর সকালে রাখা হয়েছে আইএনএ মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন ও আজাদ হিন্দ ফৌজের ঐতিহাসিক যুদ্ধ জাদুঘর পরিদর্শনের সূচি। সেখান থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা করবেন রাষ্ট্রপতি। 

 

স্থানীয় বিষ্ণুপুর জেলার ডেপুটি কমিশনার ববি ওয়াইকহাম শুক্রবার টেলিফোনে ইন্ডিয়ান এক্সপ্রেস-কে রাষ্ট্রপতির মৈরাং আইএনএ মোমোরিয়ালের সফরসূচির বিষয়টি নিশ্চিত করেছেন। 

 

চারদিনের সফরে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ প্রথমে অরুণাচল প্রদেশ ইটানগরে স্বামী বিবেকানন্দ কেন্দ্রের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিবেন। পরে সেখানে তিনি রাষ্ট্রীয় অ্যাসেম্বলি ভবনের উদ্বোধনও করবেন। পরদিন সোমবার আসামের শিলচরে একটি উৎসবে যোগ দেবেন। সেখান থেকে তিনি যোগ দেবেন গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের সংবর্ধনা অনুষ্ঠানে। 

 

২১ নভেম্বর রাষ্ট্রপতি মনিপুরে বিজেপি নেতৃত্বাধীন এন বিরেন সিং সরকার আয়োজিত ‘নর্থ-ইস্ট ডেভেলপমেন্ট সামিট’ ও সাংগাই উৎসবের উদ্বোধন করবেন। সবশেষে ২২ নভেম্বর তিনি ঐতিহাসিক আইএনএ মেমোরিয়ালে নেতাজি সুভাষ চন্দ্র বসু ও আজাদ হিন্দ ফৌজের শহীদ সেনানিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন ও মিউজিয়াম পরিদর্শন করবেন।

বহুমাত্রিক.কম

 

নামাজের সময়সূচী

ওয়াক্ত শুরু জামাত
ফজর ৫-০৬ ৫-৪৫
জোহর ১২-১৪ ১-১৫
আসর ৪-২৩ ৪-৪৫
মাগরিব ৬-০৬ ৬-১১
এশা ৭-১৯ ৮-০০

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ